১ম বর্ষ,৫ম সংখ্যা,১৫ ই জুন ,২০১৪। ১লা আষাঢ়,১৪২১

১ম বর্ষ,৫ম সংখ্যা,১৫ ই জুন ,২০১৪। ১লা আষাঢ়,১৪২১

Thursday, February 13, 2014

স্বপ্ন বালক এর কিছু কবিতা


বেওয়ারিশ কর্পূরের ঘ্রাণ 

স্বপ্ন বালক
================
আজ আমার আর কোন পরিচয় নাই
শরীরে শুধু একটা সাদা কাপড়
খুব সুন্দর করে , পুরো শরীরটা শুভ্র সাদা কাপড়ে মোড়ানো ।
এখন আমার সম্পূর্ণ নতুন একটা পরিচয় হয়েছে , লাশ ।
আমার নাম ধরে এখন আর কেউ ডাকে না !
কেউ একটিবারও বলছে না আমার নামটি
সবাই আসছে , দেখে যাচ্ছে
মাথার সামনে কিছু আগরবাতি জলছে , সুগন্ধি আগরবাতি !
আর পুরো শরীর থেকে আসছে কর্পূরের গন্ধ ।

নিজেকে বেওয়ারিশ মনে হচ্ছে
যার কোন পরিচয় নেই , ছিলও না কোনকালে
তবে একটা নাম ছিল ।
মা-বাবার দেয়া , মুসলিম রীতিতে আকিকা করে রাখা
সবাই বলতো , বাহ! তোমার নামটা তো সুন্দর ।
সেই নামেই পরিচিত হতাম আমি
আমাকে মানুষ চিনত , ডাকতো,  সেই নাম ধরে ।
এখন কানে শুধুই একটি শব্দ বেজে যাচ্ছে
লাশ
……
লাশের গোসল হয়েছে কিনা ! লাশের শরীরে কর্পূর আছে কিনা !

যখন সময় আসলো আপন ঘরে যাবার
সেই সাড়ে তিন হাত মাটির ঘরে
তখনো বার বার মনে হচ্ছিলো একটিবারের জন্যেও
আমার নামটি ধরে কেউ ডাকুক !
কিন্তু না , কোথায় কি ?
শেষ বারের মতো যখন আমার মুখ খোলা হল
তখনো লাশ! বিদায় বেলায় ও আবার শুনতে হল
লাশের মাথা কোন দিকে হবে ! পা ঠিক আছে তো ?
এক নতুন পরিচয়ে পরিচিত হলাম আমি
লাশ ......



আবারো আরেকটা লিরিক!!!! লিখার চেষ্টা ………..
প্রিয়তমা
=-=-=-=

স্বপ্নগুলোকে চুরি করে সাজিয়েছ তোমার মনের আকাশ
সুখগুলোকে চুরি করে রাঙিয়েছ তোমার চারিপাশ
আর কতো নিচে নামবে তুমি ও প্রিয়তমা
ধিক্কার জানায় , তোমায় , আমার ভালোবাসা (২)

নিজের সব সাধগুলো প্রতিবার জলাঞ্জলি দিয়ে
তোমায় রাঙাতে ছেয়েছিলাম
নিজের অপূর্ণ আশাগুলো ভুলে গিয়ে
শুধু তোমায় নিয়ে বাঁচতে চেয়েছিলাম

সেই তুমি কিনা আজ আমায় ছেড়ে
রঙ বদলেছ সরীসৃপের ন্যায়
আর কতো নিচে নামবে ও প্রিয়তমা
ধিক্কার জানায়, তোমায়, আমার ভালবাসা (২)

বেদনার নীল দংশনে প্রতিনিয়ত দংশিত আমার হৃদয়
শুধু একটি প্রশ্ন মনের গহীনে নিয়ে ঘুরি
কিভাবে পারলে নিজেকে এতটা বদলাতে
জানিয়ে দিয়ো সূত্রখানা ভালো থাকার
আর কতো নিচে নামবে তুমি ও প্রিয়তমা
ধিক্কার জানায়, তোমায়, আমার ভালবাসা (২) 



দেয়ালিকা
=======
তোমার ধুসর দেয়ালে
এখনো ঝুলে আছে বিবর্ণ দেয়ালিকা ,
তোমার শুন্য ঘরে
এখনো কেবল শূন্যতার বসবাস ।

আমার কল্পনার রাজ্যে তোমার
বিস্তর পদচারনা , কিন্তু
তোমার হৃদপিণ্ডে এখনো
শুধুই রক্তের অবাধ চলাচল ।

তোমার মনের করিডোরে
এখনো শূন্যতার আর্তনাদ
তোমার মনের জানালার বাইরে
এখনো বিষাক্ত ক্যাকটাস ।

তোমার হৃদয়ের ব্যাল্কনিতে
এখনো ধুলো জমে আছে ,
তোমার ধুসর দেয়ালে
এখনো ঝুলে আছে বিবর্ণ দেয়ালিকা ।। 





আয় ছেলেবেলা , যায় ছেলেবেলা
==================

কেউ কি আমায় ফিরিয়ে দিতে পারো ?
আমার ফেলে আসা দিন গুলো
আমার দুরন্তপনা , কৈশোরের দিন গুলো ,
আমার ডানপিটে স্বভাব

কেউ কি আমায় এনে দিতে পারো ?
হারিয়ে যাওয়া বন্ধুদের আড্ডা ,
ব্যাট বল নিয়ে মাঠে হারিয়ে যাওয়া
সময়মতো বাসায় না ফেরায় মায়ের বকুনি

কেউ কি আমায় ফিরিয়ে দিতে পারো ?
শীতের সকালে রান্নাঘরে বসে গরম পিঠা খাওয়া ,
অথবা নবান্নের পাকা ধানের গন্ধ
শীতের সকালে ঘাসের উপর জমে থাকা শিশির কনা

কেউ কি আমায় এনে দিতে পারো ?
নাগরিক কোলাহল মুক্ত একটা দিন
বৃষ্টি ভেজা একটা দিন অথবা জোছনা মাখা রাত ,
ইট কাঠের শহরে একটু শান্তি

জানি , চাওয়া গুলো বড্ড বেমানান লাগছে !
বড্ড সেকেলে মনে হচ্ছে !
এই যুগে এরকমটা কেউ চায় না , তবুও
আমি চাই , কেউ পারবে আমায় এগুলো এনে দিতে ?




1 comment:

  1. বাহ খুব ভালো কিছু কবিতা ছিল , লেখনি খুব ভালো পড়ে খুব ভালো লাগলো :) লিখে যাও ভালো করবে

    ReplyDelete