১ম বর্ষ,৫ম সংখ্যা,১৫ ই জুন ,২০১৪। ১লা আষাঢ়,১৪২১

১ম বর্ষ,৫ম সংখ্যা,১৫ ই জুন ,২০১৪। ১লা আষাঢ়,১৪২১

Thursday, February 13, 2014

অরণ্য সৌরভ এর একুশ নিয়ে ২ টি কবিতা

__ একুশ
_________ অরণ্য সৌরভ
একুশ মানে
ছেলে হারানো মায়ের করুণ আর্তনাদ,
একুশ মানে
জুলুম ধবংসের শানিত হাতিয়ার,
একুশ মানে
শাসকের বিরুদ্ধে সরব প্রতিবাদ,
একুশ আমার মায়ের ভাষা
একুশ আমার প্রাণ
একুশ আছে বলেই আজ
গাইতে পারি কবিতা আর গান।
একুশ আমার
মায়ের মুখের পবিত্র হাসি,
একুশ আমার
দুরন্ত বোনের এলানো কালো চুল,
একুশ আমার
শস্য ক্ষেতের নির্মল শিশির কনা,
একুশ আমার
বাড়ির পাশে সূর্যমুখী ফুল,
একুশ আমার
স্বাধীনতা পাওয়ার সুপ্ত চেতনা,
একুশ আমার
বেঁচে থাকার স্বপ্লিন প্রেরনা।।





 ভাষার গল্প
.........অরণ্য সৌরভ

ফেব্রুয়ারির একুশ তারিখ, নেই
কি কারো মনে?
শহীদ যারা হয়েছিল সেই বাহান্ন
সনে।
মাতৃভাষার তরে যারা বিলিয়ে দিল
প্রাণ।
রক্ত দিয়ে রাখল যারা
বাংলাদেশের নাম ।।
পাকবাহিনীর অত্যাচারে শহীদ হল
যারা;
বাংলা মায়ের মান রাখিতে হল
পাগল পারা
শহীদ হল বরকত,সালাম,শহীদ হল রফিক
শহীদ হল জব্বার ভাই
শহীদ হল শফিক।।
তাদের রক্তে রাঙা এ
মাটিতে ঘুমিয়ে তারা
রক্তে তাদের
রয়ে গেছে,রয়েছে ঝর্ণা ধারা
সারা বিস্ব করেছি ভ্রমন পাইনি খুজে
এমন দেশ____
সে দেশ আমার প্রিয় দেশ,
প্রিয় সোনার বাংলাদেশ।।

 উৎসর্গঃ ভাষা শহীদদের স্মরনে

No comments:

Post a Comment