১ম বর্ষ,৫ম সংখ্যা,১৫ ই জুন ,২০১৪। ১লা আষাঢ়,১৪২১

১ম বর্ষ,৫ম সংখ্যা,১৫ ই জুন ,২০১৪। ১লা আষাঢ়,১৪২১

Sunday, June 15, 2014

যে গন্ধ মগ্নতা আসে


যে গন্ধ মগ্নতা আসে[১৫]
বৃষ্টি ও সকালের পদাবলী~

এমন বৃষ্টি ভরা সকালে
একটা স্নিগ্ধ গানের রেশ থেকে যাক,
ঘুম জড়ানো আবেশ ছেড়ে
বঁধুর হাতে গোপীচন্দন ভরে থাক,
আমি হারাই, আপনারে হারাই
 --
আপনা ভুলে ।

শান্ত আঁখিতে নেমে আসে শুদ্ধতা,
জলপাই রঙের শাড়ি
শুষে নেয় জল-ভেজা চুল,
ঈশ্বরও জানি আজ নতজানু হয় !
হৃদয়ে হৃদয় ঝংকার ওঠে ।

বৃষ্টি আজ সারাদিন হোক,
হৃদয়ে হৃদয়ে মগ্নতা ছেয়ে যাক,
চন্দন সৌরভ পাঁচিল ভেঙে  দিগন্তে মিলাক,
আমি ওমকারে জেগে ওঠি ।

https://ssl.gstatic.com/ui/v1/icons/mail/images/cleardot.gif
যে গন্ধে মগ্নতা আসে[১৪]
অস্ফুট গান~

একদিন জ্যোত্‍স্নার গানে মত্ত থেকেছি
একাদশী কিংবা দ্বাদশীর রাতে
উদাসী হাওয়ায় ঘুরে ঘুরে-
পথের বাঁকে ঝরাপাতা
চন্দ্র-স্নানে ডুবে আছে ।

তোমার আমার কথোপকথন গুলো
কেউ জেনে যাবে বলে
হাত বাড়িয়ে ছুঁয়ে দিই একদিন,
সমস্ত ইন্দ্রীয় জেগে ওঠে আর
পিপাসিত শব্দের কান্নায় আমি ভেসে যাই ।

আমার কোন স্বরলিপি নেই,
আমার কোন কথা নেই,
কোন গান নেই,
কোন সুর নেই,
শুধু আছি আমি
নির্জন জ্যোত্‍স্নায় তাল-লয়হীন আর
তুমি কিংবা তোমার ঝরে যাওয়ার অস্ফুট শব্দরা ।

যে গন্ধে মগ্নতা আসে[১০]
প্রতি সত্তা~

মাধবীগুচ্ছো ফুটে আছে থরে থরে-
অন্তর দহন শেষে স্নিগ্ধ বৃষ্টির জলে সিক্ত হয়েছে,
তবু আমি দূরান্তের স্বাতী খুঁজে যাই ।

এখনও আষাঢ়ী গান ভেসে আসে
থৈ থৈ  প্লাবন জলে হংসমিথুন খেলে যায়,
কাদা মাটির সোঁদা গন্ধে
ভরে আছে বুক
তবু তুমি,
তুমি দূর অদৃশ্য থেকে বিরহ আমার দেখে যাও ।

শুধূ খুঁজে যাই
র্স্পশহীন মাধবীর ঘ্রাণে
বিগলিত জ্যোত্‍স্নার ঢেউয়ে
তুমি কিংবা তোমার প্রতি সত্তা ।

https://ssl.gstatic.com/ui/v1/icons/mail/images/cleardot.gifফেরার প্রতীক্ষায়~

তোমার চলে যাওয়ার পর
নিস্তরঙ্গ জলের ঢেউ খুঁজি ।
ঝিমিয়ে যাওয়া হৃদয়ে মেঘদূত
এসে বলে না আর,
চলো ঘরে ফিরে যাই ।

আমি এক আকাশ তারা গুনি
তোমার ফেরার প্রতীক্ষায় ।

যে গন্ধে মগ্নতা আসে[৬]
একাকার~


আমার উচ্ছন্নে যাওয়ার দর্শন খুঁজে বেড়াই
ইতিহাসের পাতা জুড়ে কালো রঙ -এর বর্ণগুলো
প্রতিনিয়ত ভাবনায় ফেলে দেয় ।
মাটির মধ্যে থাকতে থাকতে
কখন যে মাটিতেই মিশে গেছি
আমার উদ্ভিন্ন যৌবন
সে কথা-ই বলে যায় ।

মাঝে মাঝে সব কিছু ভুলে যাই,
জন্ম নক্ষত্রে কর্কট ভর করে আছে বলে-
সীমাহীন যন্ত্রনা কুড়ে কুড়ে খেয়ে যায় ।

আমি দর্শন খুঁজি
কিভাবে নেতিয়ে পড়েছে
গুলঞ্চ লতাটা
হয়তো একদিন প্রাণ ফিরে
সেও পৌঁছে যাবে
ক্রান্তিয় রেখায়;
তখন হয়তো কালো বর্ণের অক্ষর গুলো
নতুন পাতায় লেখা হবে
অথচ আমি ;
আমি এক মুর্তিহীন অশরীরীর পানে চেয়ে চেয়ে,
আমার দর্শন, ভালোবাসা,
আমার মাটি সব একাকার হবে ।

-হরিশঙ্কর রায়
কৃষ্ণকুঞ্জ, রংপুর ॥

No comments:

Post a Comment